আজ ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২০ ইং

সাদা রঙধনু! অবিশ্বাস্য হলেও সত্যি!

বাতায়ন ডেস্ক :

রঙধনু হবে সাত রঙে বর্ণিত। এটা সবাই জানি। কিন্তু সাদা রঙধনু- এর কথা ‘ক’জন জানি! অবিশ্বাস্য হলেও সত্যি, স্কটল্যান্ডের পাহাড়িয়া এলাকা থেকে সম্প্রতি এমন একটি রঙধনুর মনোমুগ্ধকর ছবি তুলেছেন একজন আলোকচিত্রী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি প্রকাশ করার সঙ্গে সঙ্গে প্রশংসার ঝড় উঠেছে। এরই মধ্যে অন্তত ১লাখ শেয়ার ও লাইক পড়েছে।

স্কটল্যান্ডের পাহাড়ি এলাকায় ছবি তুলতে গিয়েছিলেন পেশাদার আলোকচিত্রী মেলভিন নিকলসন। তিনি নিজেও জীবনে এমন দৃশ্য দেখেননি। নিজে মুগ্ধ হলেন, আর সে দৃশ্য ক্যামেরাবন্দি করে মুগ্ধ করলেন সবাইকে। ৪৪ বছর বয়সী এই আলোকচিত্রী জানালেন, সাদা রঙধনু স্কটল্যান্ডের এই পাহাড়ি এলাকায় কুয়াশাধনু হিসেবেও পরিচিত। ২০ নভেম্বর তিনি যখন পশ্চিম স্কটল্যান্ডের রান্নক মুরে, তখনই আকাশে সাদা রঙধনুটির দেখে চমকে ওঠেন। তবে ক্যামেরা খুলে ক্লিক করতে ভোলেননি৷

কুয়াশাধনু সাধারণত রঙহীন হয়। কুয়াশার বা মেঘের মাঝে যে অতিক্ষুদ্র জলকণা থাকে, তাদের সঙ্গে আলোর কারসাজিতেই এর সৃষ্টি হয়।

মেলভিন বিস্ময় প্রকাশ করে বলেন, ‘আমি এ জীবনে কখনও কুয়াশাধনু দেখিনি। বুঝে গেলাম এ নিশ্চয় খুবই দুর্লভ দৃশ্য। এর দেখা পাওয়া কী যে আনন্দের! আর কী সুন্দর, অবিশ্বাস্য! আপনি শুধু তখনই এর দেখা পাবেন, যখন সূ্য আপনার পেছনে থাকবে’। মেলভিন তার ওয়েবসাইট অ্যাকাউন্টে জানান, তিনি কত চেষ্টা করছেন এর ছবি তুলতে। সূত্র : টেলিগ্রাফ।

২০১৬ সালের ২৪ নভেম্বর বৃহস্পতিবার দৈনিক সমকাল পত্রিকায় প্রকাশিত হয় এই নিউজটি।

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ