আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

পারমানবিক হামলা হলে কি করা উচিত? জেনে নিন!

ডেস্ক রিপোর্ট:

ইউক্রেনের চলমান রাশিয়ান আক্রমণ পঞ্চম দিনে প্রবেশ করেছে এবং রাশিয়ার দ্বারা পারমাণবিক অস্ত্র ব্যবহারের জল্পনা-কল্পনার মধ্যে, সরকারী ওয়েবসাইটেএকটি পারমাণবিক বিস্ফোরণের সময় নিজেকে প্রস্তুত ও রক্ষা করার উপায়গুলির নির্দেশিকাগুলির তালিকা প্রস্তুত করেছে৷ রাষ্ট্রপতি পুতিন রাশিয়ান পারমাণবিক অস্ত্রগুলিকে উৎক্ষেপণের জন্য বর্ধিত প্রস্তুতির জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন, বিপজ্জনকভাবে বিলুপ্ত ইউএসএসআর-এর প্রাক্তন সীমানা ছাড়িয়ে বিপজ্জনকভাবে প্রসারিত হওয়ার জন্য ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনা বাড়াতে। পুতিনের আদেশের ব্যবহারিক অর্থ অবিলম্বে পরিষ্কার ছিল না। রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সাধারণত স্থল- এবং সাবমেরিন-ভিত্তিক পারমাণবিক বাহিনী সতর্ক থাকে এবং সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকে, কিন্তু পারমাণবিক সক্ষম বোমারু বিমান এবং অন্যান্য বিমান নেই। পারমাণবিক বিস্ফোরণ সম্পর্কে কি জানতে হবে পারমাণবিক বিস্ফোরণে পারমাণবিক অস্ত্রের ব্যবহার জড়িত, যা একটি বিশাল, ধ্বংসাত্মক বিস্ফোরণ তৈরি করতে ব্যবহৃত ডিভাইস। এই বিস্ফোরণগুলি সতর্কতা ছাড়াই কয়েক মিনিটের মধ্যে ঘটতে পারে।
একটি পারমাণবিক বিস্ফোরণের বিপদ কি? পারমাণবিক বিস্ফোরণের সাথে যুক্ত বিভিন্ন বিপদ রয়েছে। একটি বিস্ফোরণ থেকে একটি উজ্জ্বল ফ্ল্যাশ এক মিনিটেরও কম সময়ের জন্য একজন ব্যক্তির সাময়িক অন্ধত্বের কারণ হতে পারে। আরেকটি বিপত্তিকে একটি বিস্ফোরণ তরঙ্গ হিসাবে উল্লেখ করা হয় যা বিস্ফোরণের উৎস থেকে কয়েক মাইল দূরে বিল্ডিংগুলির মৃত্যু, আঘাত এবং ক্ষতির কারণ হতে পারে। একটি পারমাণবিক বিস্ফোরণ থেকে আগুন এবং তাপ মৃত্যু এবং পুড়ে আঘাত হতে পারে. একটি বিস্ফোরণ থেকে বিকিরণের এক্সপোজার একজন ব্যক্তির শরীরের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং বিকিরণ অসুস্থতার কারণ হতে পারে। পারমাণবিক বিস্ফোরণগুলি পতনের কারণ হতে পারে যা তেজস্ক্রিয় দৃশ্যমান ময়লা এবং ধ্বংসাবশেষ যা আকাশ থেকে কয়েক মাইল উপরে পড়ে এবং এটি বাইরে থাকা লোকেদের অসুস্থ করতে পারে। বিস্ফোরণের প্রথম কয়েক ঘণ্টার মধ্যে ফলআউট খুবই বিপজ্জনক কারণ এটি উচ্চ মাত্রার বিকিরণ তৈরি করে। উপরন্তু, একটি পারমাণবিক বিস্ফোরণ থেকে আগুন এবং তাপ মৃত্যু এবং পুড়ে আঘাত হতে পারে। পারমাণবিক বিস্ফোরণ হলে আমি কীভাবে প্রস্তুত এবং নিরাপদ থাকতে পারি? পারমাণবিক বিস্ফোরণগুলি অপ্রত্যাশিত, তবে এর অর্থ এই নয় যে আপনি নিরাপদ থাকার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে পারবেন না। সম্ভাব্য বিস্ফোরণের বিষয়ে আধিকারিকদের দ্বারা সতর্কতা প্রদান করা হলে, একটি নিরাপদ স্থানে যাওয়া বা দ্রুত নিকটবর্তী বিল্ডিংয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। উভয় অবস্থানের ভিতরে থাকাকালীন, পারমাণবিক বিস্ফোরণ থেকে বিস্ফোরণ, তাপ এবং বিকিরণ থেকে সুরক্ষিত থাকার জন্য জানালার পাশে দাঁড়ানো এড়াতে গুরুত্বপূর্ণ। পারমাণবিক বিস্ফোরণের সময় আপনি বাইরে থাকলে, বিস্ফোরণ থেকে সুরক্ষা প্রদান করে এমন যেকোনো কিছুর পিছনে আপনার আবরণ খুঁজে পাওয়া উচিত। তাপ এবং উড়ন্ত ধ্বংসাবশেষ থেকে আপনার ত্বককে রক্ষা করতে মুখ করে শুয়ে থাকা গুরুত্বপূর্ণ। আপনার চোখ, নাক এবং মুখ স্পর্শ করাও এড়ানো উচিত। পারমাণবিক হামলার সময় পর্যাপ্ত সরবরাহ থাকা গুরুত্বপূর্ণ। জরুরী সাপ্লাই কিটগুলি আপনার সাথে নিয়ে যাওয়ার জন্য আদর্শ যখন আপনি কোথাও দীর্ঘ সময় ধরে থাকেন। এই কিটটিতে বোতলজাত পানি, প্যাকেটজাত খাবার, ওষুধ, ব্যাটারি এবং একটি হ্যান্ড-ক্র্যাঙ্ক বা ব্যাটারি চালিত রেডিও থাকা উচিত যাতে আপনি শক্তি হারাতে পারেন। পারমাণবিক বিস্ফোরণে অসুস্থ বা আহত ব্যক্তিদের যখন আইন প্রয়োগকারীরা নিরাপদ স্থান ত্যাগ করা নিরাপদ বলে মনে করে তখন তাদের চিকিৎসা সহায়তা নেওয়ার নির্দেশাবলী শুনতে হবে। একবার এটি নিরাপদ হয়ে গেলে, নির্দেশাবলীর জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করা উচিত। আপনি যদি কোনো পাবলিক শেল্টারে থাকেন, তাহলে আপনাকে সুবিধার কর্মীদের জানাতে হবে যাতে তারা স্থানীয় হাসপাতাল বা ক্লিনিকে যোগাযোগ করতে পারে। পারমাণবিক বিস্ফোরণের সময় আমি যদি বিকিরণের সংস্পর্শে যাই?
আসেন, তাহলে অবিলম্বে আপনার পোশাক সরিয়ে ফেলুন এবং আপনার ত্বক যদি এটি অরক্ষিত হয় তবে ধুয়ে ফেলুন। আপনার চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়ানোও গুরুত্বপূর্ণ। ‘ একটি ঝরনা নিন বা সাবান এবং জল দিয়ে ধুয়ে ফেলুন যে কোনও ত্বক বা চুল যা ঢেকে যায়নি তার থেকে পড়া দূর করতে। আপনি যদি ধুতে বা গোসল করতে না পারেন, তাহলে উন্মুক্ত ত্বক বা চুল মোছার জন্য একটি মুছা বা পরিষ্কার ভেজা কাপড় ব্যবহার করুন। আপনি যদি পোষা প্রাণীর মালিক হন তবে আপনার পোষা প্রাণীকে সম্ভাব্য বিকিরণ থেকে রক্ষা করার জন্য তাদের পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা উচিত। হ্যান্ড স্যানিটাইজার এবং জীবাণুনাশক ওয়াইপগুলি বিকিরণ এক্সপোজারের পরে আপনার ত্বক পরিষ্কার করার জন্য কার্যকর আইটেম নয়। পারমাণবিক বিস্ফোরণের সময় কোথায় যেতে হবে? একটি মনোনীত আশ্রয় স্থান থাকা একটি সম্ভাব্য দুর্যোগের আগে নিজেকে প্রস্তুত করার সেরা উপায়গুলির মধ্যে একটি। এই এলাকাগুলি এমন জায়গা হতে পারে যেখানে আপনি আপনার বাড়ি, অফিস এবং স্কুল সহ আপনার বেশিরভাগ সময় ব্যয় করেন। গাড়ি এবং মোবাইল হোমের মতো বহিরঙ্গন স্থানগুলি সম্ভাব্য পারমাণবিক বিস্ফোরণের সময় মানসম্পন্ন আশ্রয় প্রদান করে না। যখন একটি পারমাণবিক বিস্ফোরণ ঘটে, তখন বিকিরণ এক্সপোজার এড়াতে এই জায়গাগুলির মধ্যে একটির বেসমেন্টে বা ঘরের মাঝখানে আশ্রয় খোঁজার সর্বোত্তম অবস্থান। আপনার যদি পোষা প্রাণী থাকে তবে নিশ্চিত করুন যে তারা আপনার সাথে আছে এবং সুরক্ষিত আছে। যদি একজন ব্যক্তি এমন ব্যক্তিদের সাথে আশ্রয় নেয় যারা তাদের পরিবার নয়, তাদের থেকে ছয় ফুট দূরত্ব রাখা গুরুত্বপূর্ণ। পারমাণবিক বিস্ফোরণের সময় বিচ্ছিন্ন পরিবারগুলি যেখানেই থাকুক না কেন ভিতরে থাকা উচিত এবং সম্ভাব্য বিকিরণ এক্সপোজার এড়াতে ৭২ ঘন্টা অপেক্ষা করা উচিৎ।

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ