আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যে কুটনৈতিক সম্পর্ক জোরদার হবে

দেওয়ান মোঃ ইমরান, সাউথ আফ্রিকা:

বাংলাদেশে সফররত দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী ড,নালেডি প্যান্ডর বলেছেন,১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলার অভিষেকের সময় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সম্পর্ক শুরু হয়েছিল।১০ সেপ্টেম্বর ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার সরকার এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছিল।দুই দেশের মধ্যে সেই সম্পর্ক এখনো বিদ্যমান আছে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ মিলনায়তনে দুই দেশের কুটনৈতিক সম্পর্ক মূল্যায়ন, বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী বার্ষিকী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে আয়োজিত সেমিনারে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী ড,প্যান্ডর এই কথা বলেন।

মন্রী আরো উল্লেখ করেন,১৯৯৭ সালের মার্চ মাসে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলা বাংলাদেশের স্বাধীনতার রজত জয়ন্তী উদযাপনে যোগ দিতে বাংলাদেশ সফর করেছিলেন। সফরের সময়, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতার পরিধি সম্প্রসারণ ও কুটনৈতিক সম্পর্ক গভীরতর করার জন্য সম্ভাব্য সব উপায় অন্বেষণ করার জন্য উভয় দেশের মধ্যে একটি ঘোষণাপত্র (ডিওআই) স্বাক্ষর করেছিলেন।

মন্ত্রী জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের মধ্যে একটি সিনিয়র অফিসিয়ালস মিটিং (এসওএম)আয়োজনের জন্য কাঠামোগত দ্বিপাক্ষিক প্রক্রিয়া চলছে এবং আগামীতে দুই দেশের কুটনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে।
এই সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড,আবদুল মোমেন সহ সংশ্লিষ্ট সচিবগন উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ