আজ ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

দাগনভূঞা স্বাস্থ্য কমপ্লেক্সে এক বছরে ১৪৪ টি সিজার অপারেশন

দেওয়ান মোঃ ইকবাল, ফেনী:
ফেনীর দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত এক বছরে ১৪৪টি  গর্ভবতী মায়ের সিজার অপারেশন সফলভাবে সম্পূর্ণ করেছেন। এছাড়া অপারেশন রোগীদের বিনামূল্য ঔষধ, সার্বক্ষনিক মনিটরিং ব্যাবস্থাসহ উন্নত সেবা প্রদানে অব্যাহত চেষ্টা রয়েছে সংশ্লিষ্ট কতৃপক্ষের।
জানা যায়, গত বছর অক্টোরব মাসে প্রথম সিজারিয়ান অপারেশন চালু করা হয়। এর পূর্বে কোন সিজার অপারেশন করার মত পর্যাপ্ত ব্যাবস্থা ছিল না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. রুবাইয়াত বিন করিম যোগদান করেন ১০ জুলাই ২০১৯ সালে। তিনি যোগদানের পরবর্তী সময়ে এ স্বাস্থ্য কমপ্লেক্সে সেবাগত মান ব্যাপক উন্নতি, করোনাকালীন রোগীদের চিকিৎসাসহ কোভিড আক্রান্ত গর্ভবতী খাদিজাকে (২১) রাত সাড়ে এগারটায় সফলভাবে সিজার অপারেশন সম্পূন্ন করেন। দাগনভূঞা উপজেলাবাসি করোনাকালীন এমন দূঃসাহসিক সিজার অপারেশনকে স্বাস্থ্য সেবায় একটি অভূতপূর্ব সাফল্য মনে করেন। যার অবদান স্বাস্থ্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার।
গত বছর অক্টোরব থেকে এক বছরে ১৪৪ জন গর্ভবতী মহিলার সিজার করা হয়েছে অধ্যবধি পর্যন্ত। এক্ষেত্রে রোগীগন ২ টি প্যাকেজ হিসেবে হাসপাতাল থেকে পাচ্ছেন বিনামূল্য ঔষধ। প্যাকেজে রয়েছে প্রসব পূর্ব সেবা প্যাকেজ ও প্রসব পরর্বর্তী সময় সেবা প্যাকেজ। যা রোগীদের চিকিৎসাসেবায় জরুরি সুবিধা মনে করেন আগত রোগীগন।
এ বিষয়ে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রুবাইয়াত বিন করিম জানান, চিকিৎসক, নার্স, তৃতীয় ও চতুর্থ শেণীর জনবল সংকট থাকা সত্বেও সর্বোচ্চ চেষ্টা দিয়ে রোগীদের সেবা প্রদান করা হচ্ছে। সরকারি হাসপাতালে সিজারের পর্যাপ্ত সুযোগ সুবিধা দিয়ে প্রয়োজনবোধে অপারেশনের ব্যাবস্থা রয়েছে। এক্ষেত্রে গরীব অসহায়সহ রোগীদের চিকিৎসাসেবা উর্ধতন কতৃপক্ষের সহযোগিতায় আরো ত্বরান্বিত হবে ইনশাআল্লাহ।

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ