আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ ইং

কাতারে শ্রমবাজার সম্প্রসারণে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক

মোঃ সাইদুল ইসলাম সাকিল, কাতার প্রতিনিধি :-

রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন গতকাল চায়না রেলওয়ে ব্যুরো গ্রুপ কাতার এর জেনারেল ম্যানেজার মি. হুয়ালিন ঝিয়া এর সাথে বৈঠক করেন। বৈঠকের মূল উদ্দেশ্য ছিল উক্ত কোম্পানীতে বাংলাদেশী কর্মীদের কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারণ।
জেনারেল ম্যানেজার এই প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্প সম্পর্কে রাষ্ট্রদূতকে বিস্তারিত অবহিত করেন। তিনি জানান ১৯৩ জন বাংলাদেশী কর্মী উক্ত কোম্পানীতে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে কাজ করে যাচ্ছে। কর্মীদের চাকুরির শর্তাবলী যেমন, নিয়মিত বেতন প্রদান, উন্নত থাকা ও খাওয়ার ব্যবস্থা করায় কর্মীরা কোম্পানীর প্রতি সন্তুষ্ট এবং তারা প্রতিষ্ঠানের কাজের সার্বিক মান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।
রাষ্ট্রদূত প্রতিষ্ঠানটির কর্মকান্ডের প্রশংসা করে বাংলাদেশী কর্মী নিয়োগসহ তাদের চাকরির শর্তাবলীর প্রতি বিশেষ দৃষ্টি দেয়ায় প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
বিদেশে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণে দূতাবাসের দায়িত্বের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রাষ্ট্রদূত আরও অধিক সংখ্যায় বাংলাদেশী কর্মী নিয়োগের অনুরোধ করেন। বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন এমন পদগুলোতে বাংলাদেশী কর্মীদের প্রতিনিধিত্ব কম হওয়ায় এই শুন্যতা পূরণে অধিক সংখ্যায় দক্ষ পেশাজীবী কর্মী নিয়োগে প্রতিষ্ঠানটিকে অনুরোধ করেন। রাষ্ট্রদূত বলেন বাংলাদেশ অবকাঠামোগত উন্নয়ন কাজে দক্ষতা এবং দেশে শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে দক্ষ পেশাজীবী মানব সম্পদ তৈরির এক গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে বিশ্ব শ্রমবাজারে নিজেকে প্রতিষ্ঠা করেছে।
প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার ইতোমধ্যে বাংলাদেশ হতে বিভিন্ন পদে কর্মী নিয়োগের চাহিদা কাতারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবর দাখিল করেছেন বলে জানান এবং রাষ্ট্রদূতের প্রস্তাবের প্রতি ইতিবাচক সাড়া দিয়ে বাংলাদেশ হতে পেশাজীবী কর্মী নিয়োগের আগ্রহ ব্যক্ত করেন।
বৈঠকে কোম্পানীর ডেপুটি জেনারেল ম্যানেজার মি. রুইমিং এবং হিউম্যান রিসোর্স ম্যানেজার মি. শিহাব পুলাক্কাল এবং দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ