আজ ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

রাজশাহী অঞ্চলে নেসকোর স্মার্ট প্রি-প্রেমেন্ট মিটার স্থাপনের উদ্বোধন

রাজশাহী প্রতিনিধি:

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) এলাকার ৫ লাখ স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্পের আওতায় রাজশাহী অঞ্চলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন কার্যক্রমের উদ্বোধন আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সারাদেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। রাজশাহী অঞ্চলে বিদ্যুতের বিভ্রাট কিছুটা আছে। তবে আমাদের কিছু কাজ চলছে। এসব কাজ শেষ হলে আগামী মার্চের মধ্যে সেই সমস্যার সমাধান হবে।

তিনি আরও বলেন, সুন্দর পরিপাটি পরিচ্ছন্ন সবুজ শহর, আমের নগরী রাজশাহীর সুনাম রয়েছে সারাদেশে। এই শহরে আজকে বিদ্যুৎ গ্রাহকদের ডিজিটাল সেবা পাওয়ার আরো একটি নতুন বিষয় যুক্ত হলো। উত্তরবঙ্গের বিদ্যুৎ বিতরণ সংস্থা নেসকো তাদের বিতরণ অঞ্চলে ৫ লক্ষ স্মার্ট-প্রিপেমেন্ট মিটার স্থাপনের কার্যক্রম শুরু করেছে। স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের ফলে গ্রাহকরা আরো উন্নত সেবা পাবেন, বিদ্যুতের অপচয় হবে না। বিদ্যুৎ বিল দিতে এখন থেকে আর দীর্ঘ লাইনেও দাঁড়াতে হবে না গ্রাহকদেরকে। ঘরে বসেই বিদ্যুৎ বিল দেয়া যাবে। অতিরিক্ত বিদ্যুৎ আসারও কোন সুযোগ নেই এখন আর। স্মার্ট প্রি-পেমেন্ট গ্রাহকরা যত টাকা বিদ্যুৎ বিল দিবেন তার থেকে ১ শতাংশ রিবেট পাবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী অঞ্চলে প্রি-প্রেমেন্ট স্মার্ট মিটার স্থাপন একটি যুগান্তকারী উদ্যোগ। এরফলে গ্রাহকরা নিজেদের প্রয়োজন মতো বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। গ্রাহকদের কোন অভিযোগ থাকবে না, বিদ্যুতেরও সাশ্রয় হবে। অনুষ্ঠানে মেয়র রাজশাহী মহানগরী এলাকার সকল বিদ্যুৎ সংযোগ লাইনগুলি আন্ডার গ্রাউন্ড করার বিষয়ে প্রতিমন্ত্রী ও নেসকো কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতি অনুরোধ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী-২ (সদর) আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, রাজশাহী অঞ্চলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার সিস্টেম আমাদের বিদ্যুৎ ব্যবহারের বৈশিষ্ট্যকে পাল্টে দিবে। জনগণ অহেতুক বিলের দুর্ভোগ থেকে বেরিয়ে আসবে। মানুষের জীবনযাত্রা আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত হবে। রাজশাহীকে অগ্রগতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপে সহযোগিতা করার জন্য নেসকো ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন- বিদ্যুৎ, জ¦ালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. সুলতান আহমেদ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন। সভাপতিত্ব করেন নোসকোর চেয়ারম্যান ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব এ.কে.এম হুমায়ুন কবীর। সঞ্চালনা করেন নেসকো‘র তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পরিচালন ও সংরক্ষণ, সার্কেল-১) শিরিন ইয়াসমিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে নেসকো‘র লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম জানান, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লিমিটেড এলাকায় পাঁচ লক্ষ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্প ২০১৮ সালের ২৯ জুলাই একনেক সভায় অনুমোদন লাভ করে। প্রকল্প এলাকা তথা রাজশাহী, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, পাবনা, দিনাজপুর, সিরাজগঞ্জ, নীলফামারী জেলার আওতাধীন ১৬টি বিক্রয় ও বিতরণ বিভাগে পাঁচ লক্ষ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে। প্রকল্পের উদ্দেশ্য ও লক্ষ্যমাত্রা হচ্ছে উন্নত গ্রাহক সেবা প্রদান, অগ্রিম রাজস্ব আদায়, নন-টেকনিক্যাল লস শূন্যের কোঠায় নামিয়ে আনা, ডিমান্ড সাইড লোড নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা সহজীকরণ, বিদ্যুতের অপচায় রোধকরণ। প্রকল্পের আওতায় মোট ০৩টি প্যাকেজের মাধ্যমে পাঁচ লাখ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে।


Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/somoyerb/public_html/wp-includes/functions.php on line 5059

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ