আজ ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং

পরিবারের একমাত্র উপার্জনকারী ৩৪ শতাংশ গার্মেন্টস শ্রমিক। 

মোহাম্মদ তাজুল ইসলাম,গাজীপুরঃ 

পরিবারের একমাত্র উপার্জনকারী ৩৪ শতাংশ গার্মেন্টস শ্রমিক বলে এক জরিপে উঠে এসেছে। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও মাইক্রো ফাইন্যান্স অপরচুনিটিজ (এমএফও) এক হাজার ৩৬৭ জন শ্রমিকের ওপর জরিপ চালিয়ে এ তথ্য তুলে এনেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেম জানায়, জরিপে অংশ নেওয়া শ্রমিকদের মধ্যে ৩৪ শতাংশ জানায় তারা পরিবারের একমাত্র উপার্জনকারী। এর মধ্যে ২৬ শতাংশ নারী ও ৬০ শতাংশ পুরুষ। এর বিপরীতে ৬৬ শতাংশ শ্রমিক জানায়, তাদের পরিবারে তারা ছাড়াও আরো অন্তত একজন উপার্জনকারী আছে।

দেশের গার্মেন্টস শ্রমিকদের জীবন ও জীবিকার ওপর করোনা মহামারির প্রভাব মূল্যায়ন করতে ১৫ সপ্তাহ ধরে শ্রমিকদের ওপর ধারাবাহিকভাবে জরিপ চালিয়ে আসছে সানেম। জরিপে অংশ নেওয়া শ্রমিকদের মধ্যে চট্টগ্রাম, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও সাভারের বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিক আছেন। অংশ নেওয়াদের চার ভাগের তিনভাগ নারী।

জরিপে আরও বলা হয়, ৯১ শতাংশ পরিবার জানায় তাদের পরিবারে আরও একজন উপার্জনকারী আছে, ৯ শতাংশ পরিবার জানায় দুইজন উপার্জনকারী আছে এবং এক শতাংশ পরিবার জানায় তিন বা তারও বেশি উপার্জনকারী আছে তাদের পরিবারে। এ বছরের মার্চ থেকে জুন মাসে এই জরিপ চালানো হয়।

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ