আজ ২৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দাগনভূঞায় স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার

দাগনভূঞা প্রতিনিধি:

স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক দিন ব্যাপী সেমিনার ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে ও দাগনভূঞা উপজেলা প্রশাসন এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর বাস্তবায়নে সোমবার (২৯ মে) সকালে দাগনভূঞা একাডেমি হলরুমে এ সেমিনারের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার তানিয়া এর সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নাসিম উদ্দিন পাটোয়ারী এর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবীর রতন। স্বাগত বক্তব্য রাখেন সেমিনারের প্রধান আলোচক বিসিএসআইআর এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. মোঃ নাজিম উদ্দিন। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ শাহিন মুন্সী, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: সুজন কান্তি শর্মা, দাগনভূঞা একাডেমির প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান ও দাগনভূঞা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবদুল্লাহ আল মামুন প্রমুখ। এসময় সাংবাদিক, শিক্ষক শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

সেমিনারে সয়াবিন হতে সয়ামিল্ক প্রস্তুতকরণ বিষয়ক উপর বিশদ আলোচনা করেন বিসিএসআইআর এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. মোঃ নাজিম উদ্দিন ও টিস্যু কালচারের মাধ্যমে বাণিজ্যিকভাবে উৎপাদিত উদ্ভিদসমূহ টিস্যু কালচার পদ্ধতিতে চারাগাছ তৈরীসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বিসিএসআইআর গবেষক ঢাকা এর রিসার্চ কেমিষ্ট মোহাম্মদ মহি উদ্দিন।

দাগনভূঞা একাডেমি হলরুমে প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন দপ্তর ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ১৯টি স্টলে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযু্িক্তর বিভিন্ন বিষয় প্রদর্শন করা হয়। সেমিনারের অতিথিরা এবং শিক্ষার্থীরা স্টল পরিদর্শন করেন। শেষে উপজলা প্রশাসনের পক্ষ থেকে মেলায় অংশগ্রহণকারীদের মাঝে ক্রেষ্ট প্রদান করা হয়। প্রদর্শনীতে আসা শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেছে। এধরনের প্রদর্শনীতে অনেক কিছু জানতে সাহায্য করে।


Deprecated: File Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/somoyerb/public_html/wp-includes/functions.php on line 6031

Comments are closed.

     এই বিভাগের আরো সংবাদ